ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দাম ভালো থাকায় কৃষকের হাসি 

সিরাজগঞ্জে আগাম মৌসূমী ক্ষিরা শসার চাষাবাদে বাম্পার ফলন 

সিরাজগঞ্জে আগাম মৌসূমী ক্ষিরা শসার চাষাবাদে বাম্পার ফলন 

সিরাজগঞ্জে এবার চরাঞ্চলসহ বিভিন্ন স্থানে আগাম মৌসূমী ক্ষিরা ও শসা চাষাবাদের বাম্পার ফলন হয়েছে। হাট-বাজারে এ ক্ষিরা শসার এখন দাম ভালো থাকায় কৃষকের মুখে হাসি ফুটেছে। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, চরাঞ্চলসহ জেলার ৯টি উপজেলার বিভিন্ন স্থানে সাড়ে ৭০০ হেক্টর জমিতে মৌসূমী আগাম ক্ষিরা শসা চাষাবাদ করেছে কৃষকেরা।

ইতিমধ্যেই স্থানীয় হাট-বাজারে এই ক্ষিরা শসা উঠছে এবং পাইকারী ও খুচরা বিক্রেতার ভিড় জমে উঠেছে এবং এ জেলার বিভিন্ন স্থানে ক্ষিরা শসার আড়ৎ গড়ে উঠছে। বিশেষ করে তাড়াশ, উল্লাপাড়া ও শাহজাদপুর উপজেলার অনেক স্থানে এই ক্ষিরা শসার আড়ৎ গড়ে উঠেছে। এসব আড়ৎ ও হাট-বাজার থেকে রাজধানী ঢাকাসহ বিভিন্ন স্থানে এই ক্ষিরা শসা সরবরাহ করছে ব্যবসায়ীরা। প্রতি মণ ক্ষিরা ৮৫০ থেকে ৯০০ টাকায় এবং শসা ৯০০ থেকে ১ হাজার টাকায় বিক্রি হচ্ছে। স্বল্প খরচে এ চাষাবাদে দাম ভালো পাওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে। সিরাজগঞ্জের কামারখন্দ, তাড়াশ, কাজিপুর, উল্লাপাড়া, চৌহালী, শাহজাদপুর, বেলকুচি, রায়গঞ্জ ও সিরাজগঞ্জ সদর উপজেলার বিভিন্ন স্থানে এই ক্ষিরা চাষাবাদ করা হয়েছে।

তবে যমুনা নদীর তীরবর্তী ৫টি উপজেলার চরাঞ্চলে এই ক্ষিরা ও শসা চাষাবাদে বাম্পার ফলন হয়েছে। কয়েক সপ্তাহ ধরে কৃষকরা এই ক্ষিরা শসা হাট-বাজারে বিক্রি শুরু করছে। এ ক্ষিরা শসা তোলায় এখন ব্যস্ত সময় পার করছেন কৃষক-কৃষাণীরা। স্থানীয় কৃষকেরা জানান, প্রতি বিঘা জমিতে ক্ষীরা ও শসা চাষ করতে প্রায় ১৭ থেকে ১৯ হাজার টাকা খরচ হয়। আর এক বিঘা জমি থেকে উৎপাদিত ক্ষীরা বিক্রি হয় ২৯ থেকে ৩০ হাজার টাকায়। এ আবাদে পোকা-মাকড়ের আক্রমণ কম। এজন্য কৃষকেরা এ লাভজনক ক্ষিরা শসা চাষে আগ্রহী বেশি। স্থানীয় ব্যবসায়ীরা জানান, জেলার বিভিন্ন স্থানে প্রতি বছরের ন্যায় এবারো আগাম ক্ষিরা ও শসা চাষাবাদ করা হয়েছে। বন্যার পানি নেমে যাওয়ার পর দোআশ বালি জমিতে কৃষকরা এ চাষাবাদ করেন।

এ বিষয়ে জেলা কৃষি বিভাগের উপ-পরিচালক বাবলু কুমার সূত্রধর আলোকিত বাংলাদেশকে জানান, এবার শীত মৌসুমে জেলায় সাড়ে ৭০০ হেক্টর জমিতে আগাম ক্ষিরা ও শসা চাষাবাদ হয়েছে। সংশ্লিষ্ট উপজেলা কৃষি বিভাগের কর্মকর্তারা স্থানীয় কৃষকদের এই চাষাবাদে পরামর্শ দিয়ে সহযোগীতা করছেন। এ কারণে ক্ষিরা শসা চাষাবাদে এবার বাম্পার ফলন হয়েছে। হাট-বাজারে এখন দাম ভালো থাকায় কৃষকের মুখে হাসি ফুটেছে বলে তিনি উল্লেখ করেন।

বাম্পার ফলন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত